বদলে যাচ্ছে বিপিএ্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্রল ক্রিকেট আসর?

বদলে যাচ্ছে বিপিএ্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্রল ক্রিকেট আসর?

বদলে যাচ্ছে বিপিএ্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্রল ক্রিকেট আসর?বদলে  যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটের ঘরোয়া ফরম্যাটের সবচেয়ে বড় আসর ‍বিপিএল?বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি ১১ সেপ্টেম্বর বুধবার সাংবাদিকদের নিকট এমন তথ্যই তুলে ধরেন।ফ্রাঞ্চাইজি গুলোর নিয়ন্ত্রণে দেওয়া হচ্ছেনা ‍বিপিএল ২০২০ সালের আসর।সংবাদ সম্মেলনে এসে বিপিএল বিষয়ে বিভিন্ন কথা বলেন বিসিবি সভাপতি।

বেশ কিছু দিন অর্থ্যাৎ বিগত ছ’মাস ধরে বিসিবি’র গভর্নিং কাউন্সিলের সাথে বৈঠক চলছিলো ফ্রাঞ্চাইজি গুলোর সাথে।কোনভাবেই মতৈক্যে পৌঁছানো সম্ভব হয়নি বিসিবি ও ফ্রাঞ্চাইজি’র মধ্যে।বিসিবি সভাপতি দাবি করেন, ফ্রাঞ্চাইজি’র অন্যায় দাবি গুলো বিসিবি মেনে নিতে পারেনি।

বদলে যাচ্ছে বিপিএ্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্রল ক্রিকেট আসর?

 বুধবার মিরপুরে সাংবাদিকদের সাথে আলাপকালে বিসিবি সভাপতি বলেন, “তাদের এসব দাবি মেনে নেওয়া সম্ভব হচ্ছেনা। বিপিএল এর মূল মডেলের সাথে সাঙ্গর্ষিক বলে আমরা কোনভাবেই এডজাস্ট করতে পারছিনা। কিছু কিছু ফ্রাঞ্চাইজি বলছে যে এক বছরে দুইটা ‍বিপিএল আসর না হোক। খেলবনা যে তা নয়, এক বছরে তারা চায় না। বেশি পড়ে যায়। সবকিছু চিন্তা করে এবারের বিপিএল আমরা বিসিবি নিজের অর্থায়নে আয়োজন করব।” বিসিবি সভাপতি’র ‍এমন ঘোষণার ফলে জাঁকজমকপূর্ণ এই বিপিএল এর আসরটি থাকছেনা ফ্রাঞ্চাইজি’র কোন দল।

জনাব নাজমুল হাসান পাপন আরও বলেন, “রেভেনিউ শেয়ার করা সম্ভব না।আমরা সাত কোটি ছেড়েই দিচ্ছি। মাত্র এক কোটি নিচ্ছি।আবার কি চায়?বিপিএল খেলোয়াড়দের উন্নয়নের জন্য,ব্যবসার জন্য নয়।”

ফ্রাঞ্চাইজি গুলো বেইনি দাবি জানাচ্ছে বলে জানালেন বিসিবি সভাপতি।বিসিবি সভাপিতি বলেন, “যেটা আইনে নেই সেটা আমরা করতে পারব না।আপনারা কথাটা বুঝেন, আজ আমরা যদি এটা মেনে নিই, সামনে কী হবে?”বদলে যাচ্ছে বিপিএ্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্রল ক্রিকেট আসর?

সভাপতি বলেন এবার যে নিয়মে খেলা হবে সব সময় একই নিয়মে হবে, আইনের বাহিরে গিয়ে কিছু করা সম্ভব না বলেই জানিয়ে দেন পাপন।বিপিএলে’র নাম এবারের আসরে পরিবর্তন হবে বলে জানালেন তিনি।

বঙ্গবন্ধ’র নামে বিপিএল এর আগামী আসরের নামকরন করা হবে বলে জানান বিসিবি সভাপতি। আগামী বছর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করা শুরু হবে বিপিএল দিয়ে।এই বিষয়টি নিশ্চিত করেছেন পাপন।বিসিবি সভাপতি বলেন, “আমরা কোন ফ্রাঞ্চাইজিতে যাচ্ছিনা।এবং সব কারনের পেছনে সব থেকে বড় কারন বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী আছে আগামী বছর।আমরা ক্রিকেট দিয়ে এই উৎসব শুরু করতে চাচ্ছি। আমরা চাচ্ছি এবারের আসর বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করে, বঙ্গবন্ধু নামে করব।”

তবে এক্ষেত্রে দলগুলো বিসিবি’র অধীনে চললেও প্রতিটি দলের জন্য আলাদা স্পন্সর নিতে চায় বিসিবি।কেউ চাইলে স্পন্সর হওয়ার জন্য এগিয়ে আসতে পারবে বলে জানান বিসিবি সভাপতি।

ফ্রাঞ্চাইজি না থাকলেও দলগুলোর আগের নামেই থাকবে বলে জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।দলগুলো পরিচালনা করবে বিসিবি। বিভিন্ন দলের জন্য ক্রিকেটার বাছাই বিপিএলের নিয়ম অনুযায়ী ড্রাপট হবে।ড্রাপট অকশন করে যার যার মত করে দল গঠন করা হবে।

আরও পড়ুনঃ বিশ্বকাপ স্পটলাইটে দশ ক্রিকেটার। http://WWW.SONALIKANTHA.COM/বিশ্বকাপ-স্পটলাইটে-দশ-ক্/

ক্রিকেটারদের পারিশ্রমিক,খাওয়া,থাকা,গাড়ি সবকিছু বিসিবি থেকে দেওয়া হবে। এই কাঠামোতে বিপিএল এর এবারের আসর অনুষ্ঠিত হবে।ভবিষ্যতে ফ্রাঞ্চাইাজ গুলো যদি আসতে চায় আসতে পারবে।তবে অবশ্যই নিয়ম মেনে আসতে হবে।নিয়মের বাহিরে কোন ফ্রাঞ্চাইজি’র বিপিএলে আসার সুযোগ নেই বলে জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

 ৯ই ফেব্রুয়ারী ২০১২ সালে বিপিএল এর প্রথম আসরের উদ্বোধন করেন তৎকালীন রাস্ট্রপুতি মরহুম ‍জিল্লুর রহমান।ফাইনালে বরিশাল বার্নার্সকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছিলো ঢাকা গ্লাডিয়েটরস।

২০১৩ সালের ১৭ জানুয়ারী বিপিএল এর দ্বিতীয় আসরেরে উদ্ভোধন হয়।ফাইনালে চিটাগাং কিংস’কে হারিয়ে ঢাকা গ্লাডিয়েটরস ‍দ্বিতীয় বারের মত বিপিএল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

বিপিএলের তৃতীয় আসর ২২ নভেম্বর ২০১৫ সালে মাঠে গড়ায় এবং ১৫ ‍ডিসেম্বর ২০১৫ সালে শেষ হয়।বরিশাল বুলস’কে হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স বিপিএলের তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয়।

বিপিএলের চতুর্থ আসরের ফাইনাল খেলায়, রাজশাহী কিংস’কে পরাজিত করে ঢাকা ডাইনামাইটস তাঁদের প্রথম শিরোপা লাভ করে।

পঞ্চম আসরে ঢাকা ডাইনামাইটস’কে ৫৭ রানে হারিয়ে রংপুর রাইডার্স ‍বিপিএল চ্যাম্পিয়ন হয়।

৬ষ্ঠ আসরে ঢাকা ডাইনামাইটস’কে হারিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স চ্যাম্পিয়ন হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here