বিশ্বকাপে আবু জায়েদ রাহির স্বামর্থ কতটুকু!

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বোলার আবু জাহেদ রাহি
ছবিঃ আবু জাহেদ রাহি

আবু জায়েদ রাহি পাঁচ উইকেট শিকারের দুর্দান্ত পারফর্মেন্স করার পরও তার বোলিং কোয়ালিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশ্নবিদ্ধ সমালোচনা হচ্ছে। বিশ্বকাপে আবু জায়েদ রাহির স্বামর্থ কতটুকু! টাইগার ক্রিকেটের সমর্থক এমন অনেকেই আবু জায়েদ রাহির বিশ্বকাপের মত বড় আসরে সুবিধা করতে পারবেননা বলে মনে করেন।


স্পোর্টস ডেস্ক,সোনালী কন্ঠঃ ইংল্যান্ড-ওয়েলসে যৌথভাবে অনুষ্ঠিতব্য দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেট’২০১৯ এর জন্য ১৫ সদস্যের জাতীয় ক্রিকেট দল ঘোষণা করেছে বিসিবি।বিসিবির বিশ্বকাপ স্কোয়াড নিয়ে আলোচনা ও সমালোচনা রয়েছে অনেক।

বাংলাদেশের তরুন উদীয়মান বোলার আবু জায়েদ রাহি
ছবিঃ আবু জায়েদ রাহি

বিশ্বকাপ স্কোয়াড থেকে অয়েল পারফর্মার ইমরুল কায়েস বাদ পড়ার কারনে কঠোরভাবে সমালোচিত হয়েছিলো নির্বাচকগণ।অনিয়মিত পারফর্মার ও নিয়মিত অফ ফর্ম বজায় রাখার পরও বিশ্বকাপ স্কোয়াডে লিটন দাসের নাম দেখে ক্ষোভে ফুঁসে উঠে ক্রিকেটের বিশ্লেষক ও সমর্থকরা।

বিশ্বকাপ স্কোয়াডে নাম না থাকায় তরুন ফাস্ট বোলার তাসকিন আহমদ ২০১১ সালের মাশরাফির মতোই কেঁদে ফেলেন সাংবাদিকদের সামনে।চরম সমালোচনার মুখে নির্বাচকরা অনেকটা বাধ্য হয়েই বলেছিলেন তাসকিনের বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যায়নি।

ইংলিশ কন্ডিশনের সাথে খাপ খাওয়ানোর সুবিধার্থে বিশ্বকাপ স্কোয়াডের ১৫ সদস্যের তালিকায় অভিষিক্ত হয় আবু জায়েদ রাহির।স্লো গতি এবং বোলিংয়ের মান নিয়ে অনেকেই রাহির সমালোচনা করে বলেন আবু জাহেদ রাহি থেকেও তাসকিন আহমদ অনেক পারফেক্ট।তাসকিনের দক্ষতা ও অভিজ্ঞতা কাজে লাগাতে পারতো বিসিবি।কিন্তু আবু জায়েদ রাহির ব্যপারে সন্দেহ প্রকাশ করে অনেকেই তার স্বামর্থ নিয়ে প্রশ্ন তোলেন।

আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্টে বাংলাদেশ ক্রিকেট দলের নিয়মিত খেলোয়াড় সাইফ উদ্দিন ইনজুরিতে থাকায় আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে সুযোগ পায় আবু জায়েদ রাহি।এই ম্যাচে কোন উইকেট শিকার না করে ৯ ওভার বল করে ৫৬ রান দেন।পরের ম্যাচে ওয়েষ্ট ইন্ডিজ এর বিপক্ষে ৯ ওভার বল করে আগের ম্যাচ থেকে দুই রান বেশি ৫৮ রান দিয়ে তুলে নেন ৫ উইকেট।

৫ উইকেট শিকারের দুর্দান্ত পারফর্মেন্স করার পর থেকেই রাহি পাল্টে দেয় সব হিসাব নিকাশ।বিশেষজ্ঞ ও সমর্থকদের অনেকেই মনে করেন আবু জায়েদ রাহি বিশ্বকাপে চমক দেখাতে প্রস্তুত।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বোলার আবু জায়েদ রাহি
ছবিঃ আবু জায়েদ রাহি

অন্যদিকে রাহির পাঁচ উইকেট শিকারে প্রশংসা বা তার যোগ্যতার প্রমাণ যাই থাক না কেন এই নিয়ে রয়েছে ভিন্নমতও।শর্ট পিচ ডেলিভারি ও অপেক্ষাকৃত স্লো ডেলিভারির বল গুলো অস্ট্রেলিয়া, ভারত,দক্ষিণ আফ্রিকার মত ব্যাটসম্যানদের কতটা চাপে ফেলতে পারবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছের অনেক সমর্থক। এজন্যই প্রশ্ন উঠে বিশ্বকাপে আবু জায়েদ রাহির স্বামর্থ কতটুকু!

আরও পড়ুনঃ মোস্তাফিজের জাদুকরী বোলিং।>   http://sonalikantha.com/মোস্তাফিজের-জাদুকরী-বোলি/

আবু জায়েদ রাহি পাঁচ উইকেট শিকারের দুর্দান্ত পারফর্মেন্স করার পরও তার বোলিং কোয়ালিটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশ্নবিদ্ধ সমালোচনা হচ্ছে।

টাইগার ক্রিকেটের সমর্থক এমন অনেকেই আবু জায়েদ রাহির বিশ্বকাপের মত বড় আসরে সুবিধা করতে পারবেননা বলে মনে করেন।

সকল আলোচনা সমালোচনা চাপিয়ে আবু জায়েদ রাহি তার সর্বোচ্চ চেষ্টা দিয়ে বিশ্বকাপের প্রতিটি ম্যাচে আয়ারল্যান্ড ম্যাচের মতোই গর্জে উঠিক এটাই চায় বাংলাদেশের ক্রিকেট ভক্তরা।

–ইব্রাহিম খলিল দিপু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here