বিশ্বকাপে কঠিন পরীক্ষায় বাংলাদেশ।

বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের কঠিন পরীক্ষা।
ছবিঃ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

বিশ্বকাপে কঠিন পরীক্ষায় বাংলাদেশ।

বাংলাদেশ ক্রিকেট, সারাদেশের মানুষের কাছে সাড়া জাগানো এক মাধ্যম। যেখানে ধর্ম-বর্ণ দল-মত নির্বিশেষে সবার ভালোবাসা একগুচ্ছে গাঁথা হয়ে থাকে।

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর বড় আসরে ইংল্যান্ড ও ওয়ালশে বাংলাদেশ খেলতে গিয়েছে বড় আশা নিয়েই। দলের প্রত্যাশার পাশাপাশি দেশবাসিরও প্রত্যাশার কমতি নেই এবারের আসরকে ঘিরে। সবার আশা এবার বাংলাদেশ সেমিফাইনালে খেলবে, সবার আশা এবার বাংলাদেশ কিছু একটা করে দেখাবে পুরো বিশ্ব ক্রিকেট জাতিকে। নতুন করে চিনাবে এই লাল-সবুজের বাংলাদেশকে।

কিন্তু ম্যাচ শুরু থেকেই একের পর এক বাঁধা লেগেই আছে দলের উপর। প্রথমে ইঞ্জুরি যেন পিছু ছাড়ছেই না দলের খেলোয়াড়দের থেকে। তামিম, রিয়াদ, মাশরাফী ইঞ্জুরিতে পড়লেও মোটামুটি তাঁরা সামলে নিতে পেরেছেন। কিন্তু ৩ ম্যাচ পর ইঞ্জুরির কারণে নিম্নে ১ সপ্তাহের জন্য অনুশীলনই করতে পারবেন না বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

বিশ্বকাপে কঠিন পরীক্ষায় বাংলাদেশ। প্রথম ম্যাচে আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ২১ রানে দাপুটে জয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিলো টাইগাররা টাইগার বেশেই। পুরো ক্রিকেট মিডিয়ায় একটা আলোড়ন সৃষ্টি করে ম্যাশ বাহিনী। এর পরের ম্যাচ নিউ জিল্যান্ডের সাথে জিততে জিততে হেরে যাওয়াটা আসলেই জাতির জন্য অনেক কষ্টদায়ক ছিলো। তবে ২৪৪ রানের পুঁজিতে বাংলাদেশ যে তাদের সাথে ফাইট করেছে সেটাও বা কম কিসের। নিউ জিল্যান্ড জিতে নেয় ২ উইকেটের বিনিময়ে। তবে ঐ ম্যাচে কিছু ভুল হয়তো আমাদের পুরো বিশ্বকাপেই আপসোস সৃষ্টি করবে।

৩য় ম্যাচে ইংল্যান্ডের সাথে খেলতে এসে বড় ধরণেন হোচটাই খেল বাংলাদেশ। ৩৮৬ রানের পাহাড়সম রানের টার্গেটে খেলতে নেমে বাংলাদেশ হারে ১০১ রানে।

বাংলাদেশের পয়েন্ট গিয়ে দাঁড়ায় ৩ ম্যাচে মাত্র ২(-)।

সেমির স্বপ্ন জিইয়ে রাখতে হলে ৪র্থ ম্যাচ জেতার কোন বিকল্প নেই টাইগারদের জন্য। ম্যাচটি ছিলো শ্রীলংকার বিপক্ষে। কিন্তু হায়! এই ম্যাচের প্রতিপক্ষ যেন শ্রীলংকা না, ম্যাচ প্রতিপক্ষ বৃষ্টি। ১১ জুন ব্রিস্টলে জুম বৃষ্টিই আদিপত্য বিস্তার করেছে সারাটা দিন। এক বলও মাঠে না গড়ার কারণে ১ পয়েন্ট ১ পয়েন্ট করে নিজেদের ঝুলিতে নেয় দুই দল।

এতে ৪ ম্যাচে ১ জয় ও ২ ড্রয়ে শ্রীলংকার পয়েন্ট ৪।

আর বাংলাদেশের ৪ ম্যাচে ১ জয় ১ হার ও ১ ড্রয়ে পয়েন্ট দাঁড়ায় ৩!

আরও পড়ুনঃ হার্শা ভোগলের মতে বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা। https://sonalikantha.com/হার্শা-ভোগলের-চোখে-বিশ্ব/

টাইগারদের সামনের ম্যাচ আছে উইন্ডিজ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ভারত ও পাকিস্তানের সাথে। এই ৫ ম্যাচে যদি ১ ম্যাচও বাংলাদেশ হারে সাথে আবার বৃষ্টির জন্য ম্যাচ ড্র হলে বাংলাদেশের সেমির আশা আর থাকবে না বললেই চলে। তবে যেহেতু ১০ দলেরই পয়েন্ট তালিকার উপর সবকিছু বিবেচিত, সেক্ষেত্রে শেষ পর্যন্ত দেখতে হবে কোন ৪ দল সেমিতে পা রাখছে।

তবে খালি চোখে দেখা যায় বাংলাদেশ আফগান, পাকিস্তানকে জয়ের চকে ধরে নিলেও উইন্ডিজ, অস্ট্রেলিয়া ও ভারতের সাথেও জেতার জন্যই কঠিন চ্যালেঞ্জ নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here