বিশ্বকাপে খেলতে টাইগারদের কেমন প্রস্তুতি দরকার!

বাংলাদেশ ভারত বিশ্বকাপ
ছবি সংগৃহীত ফাইল ফটো

বিশ্বকাপে খেলতে টাইগারদের কেমন প্রস্তুতি দরকার! প্রস্তুতি ম্যাচ শুধুই প্রস্তুতি ম্যাচ। একে চিন্তার কারণ হিসেবে দেখার৷ কিছুই নেই, তবে এর থেকে আমাদের ভুলগুলো যে ধরা পড়েছে সেটা আমারদের প্লাস পয়েন্ট। আমার মনে হয় আমরা যদি পাকিস্তানের বিপক্ষের ম্যাচটাও বৃষ্টি বিঘ্নিত না হলে খেলতে পারতাম তাহলে আমাদের জন্য আরো ভালো হতো। দেখা গেছে এক ম্যাচের চেয়ে দুই ম্যাচে আমাদের পজিশন, কন্ডিশন অনুযায়ী আরেকটু কড়া বিশ্লেষণ করা যেতো, নিজেদের ভুল আরেকটু সহজ হয়ে ধরা দিতো।


কিন্তু এক ম্যাচে আমাদের জন্য টাপ বিষয় হয়ে দাঁড়িয়েছে আমাদের নিজেদের খেলার যে সামর্থ, ওটা মেলে ধরার। কারণ এক ম্যাচ দিয়েও তো আর কাউকে জাজিংয়ের সর্বোচ্চ চূড়ায় রাখা সম্ভব না!

ভারতের কাছে প্রস্তুতি ম্যাচে আমাদের বোলিং ডিফার্টমেন্টকে এতটা আগ্রাসিভ হতে দেখা যায়নি, কেননা কন্টিনিউ বোলিংয়ের স্পেল অনুযায়ী ডেডিকেটেড বোলিং করাটা অবশ্যই জরুরী, সেক্ষেত্রে পেসে রাহীর বোলিং নিয়ে আরো কাজ করা দরকার।

ব্যাটিংয়ে আমাদের মিডল অর্ডার ব্যাটসম্যান গুলোকে সাবধানী হতে হবে, কারণ ব্যাটিংয়ে ম্যাচের ৫০% কিন্তু মিডল অর্ডারদের হাতেই। তাই রিয়াদ, মিঠুন, সাব্বির, সৈকতরা খেলতে হবে হাল ধরে। নেমেই ডাউন দ্যা উইকেটে খেলার মত বোকামী গুলো ছাড়তে হবে!


বিশ্বকাপে বাংলাদেশ ভারত বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে ।
ছবিঃ বাংলাদেশ ভারত বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে টাইগারদের উল্লাস।

এটা স্রেফ একটা প্রস্তুতি ম্যাচ, আর কিছুই না। বিশ্বাস আছে এই ম্যাচের ভুল থেকে শিখে নতুন উদ্যোমে আবার চিরচেনা রূপে ফিরবে টাইগাররা।

ইংল্যান্ড বিশ্বকাপে বোলারদের জন্য কঠিন পরীক্ষা হবে তা দিনকে দিন লক্ষ্য করাই যাচ্ছে। তবে কৌশল খাটালে বোলাররাও এখানে ভালো পারর্ফম করা সম্ভব।এই ম্যাচে জানিয়ে দিয়েছে প্রথম একাদশে কারা কারা খেলবে।বিশ্বকাপে খেলতে টাইগারদের কেমন প্রস্তুতি দরকার!

আর আমাদের ব্যাটিংয়ের অতিরিক্ত ডট বল খেলা থেকে বের হয়ে আসতে হবে ,কারণ রান হচ্ছে প্রচুর এই রান তাড়া করার জন্য ডট খেলতে খেলতে ব্যাটসম্যানদের পাশাপাশি দলের বাকিদের উপরও চাপ এসে যায় ফলে স্বাভাবিক খেলাটা খেলা কষ্টসাধ্য হয়ে যায় তাই একজন

আউট হলে পরের জনও দ্রুত আউট হয়ে যায়।

আরও পড়ুনঃ সাকিবকে নিয়ে যে বিস্ফোরক মন্তব্য করলেন রিকি পন্টিং। http://sonalikantha.com/পন্টিংয়ের-চোখে-এবারের-ব/

প্রস্তুতি ম্যাচটা বেশি ভালো না হলেও অতটা খারাপ হয়নি।

তবে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সাথে এরকম একাদশটা দরকার বলতে গেলে ব্যাটিং নির্ভর একাদশ।

১) তামিম

২) লিটন

৩) সৌম্য

৪) সাকিব

৫) মুশফিক

৬) মোহাম্মদ মিথুন

৭) রিয়াদ

৮) মোহাম্মদ সাইফউদ্দিন

৯) মাশরাফী

১০) মেহেদি মিরাজ/রুবেল (পিচ বুঝে একজন চান্স পাবে)

১১) মোস্তাফিজ।

শুভ কামনা রইল বাংলাদেশ দলের প্রতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here