বিশ্বের সেরা পাঁচে মুশফিকুর রহিম।

বিশ্বের সেরা পাঁচ উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম
ছবিঃ মুশফিকুর রহিম (সংগৃহিত)

স্পোর্টস ডেস্ক, সোনালী কন্ঠঃ বিশ্বের সেরা পাঁচে মুশফিকুর রহিম। এমন শিরোনাম শুনে এখন আর অবাক হওয়ার কিছু নেই।আগে যেখানে বাংলাদেশের কোন ক্রিকেটার দেশের ক্রিকেটের পারফরম্যান্স     দিক থেকে পিছিয়ে থাকতো,এখন আন্তর্জাতিক পর্যায়ে আমাদের দেশের ক্রিকেটারদের দাপুটে পারফরম্যান্স ক্রিকেট দুনিয়ায় আলোচিত।

সম্প্রতি আয়ারল্যান্ড সফরে ত্রিদেশীয়  টুর্নামেন্টের শিরোপা জয়লাভ করলো বাংলাদেশের টাইগাররা।এই শিরোপা জয়ে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশের হাড্ডা হাড্ডি লড়াইয়ের আভাসই দিলো।বিশ্বের সেরা পাঁচে মুশফিকুর রহিম।

বাংলাদেশ জাতীয় দলের তারকা ক্রিকেটার এবং উইকেট রক্ষক মুশফিকুর রহিম এক দিনের আন্তর্জাতিক ম্যাচে  পূর্ণ করেছে ৫,০০০ রানের মাইলফলক এবং উইকেটরক্ষক হিসেবে ২০০ এর অধিক ডিসমিসাল এর মালিক।আর এই অর্জনে রান সংগ্রহের দিক থেকে  আন্তর্জাতিক অঙ্গনে উইকেটরক্ষক হিসেবে সেরা পাঁচে উঠে এসেছে মুশফিকের নাম।বিশ্ব ক্রিকেটে মাত্র ৫ জন উইকেট রক্ষক ব্যাটসম্যান এর এই অর্জন। সে সুবাদে বিশ্বের সেরা পাঁচে মুশফিকুর রহিম।

ওডিআই ক্যারিয়ারে মুশফিকুর রহিমের সর্বমোট ডিসমিসাল ২০৮ টি।এর মধ্য স্টাম্পিং করেছেন ৪২ টি এবং   ক্যাচ নিয়েছেন ১৬৬ টি।আর মুশফিকুর রহিমের মোট রান ৫,৪৮৭। ওডিআই আন্তর্জাতিক ক্যারিয়ারে সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান এর তালিকায় মুশফিকের অবস্থান পঞ্চম।

তবে মুশফিকুর রহিম সেরা পাঁচ রান সংগ্রহকারী হলেও বিশ্বকাপে সেরা উইকেটরক্ষ ব্যাটসম্যান  এখনও হতে পারেননি।

ওডিআই ক্যারিয়ারে  সেরা দশ উইকেট রক্ষক তালিকার সবাই লিজেন্ড ক্রিকেটার।তবে সেরা পাঁচ উইকেটরক্ষক ব্যাটসম্যান এর তালিকায়   ক্রিকেট লিজেন্ড কুমার সাঙ্গাকারা , এডাম গিলক্রিস্ট, মহেন্দ্র সিং,ধোনীদের সাথে রয়েছে মুশফিকুর রহিমের নাম।

Also read: বিশ্বকাপে আবু জায়েদ রাহির স্বামর্থ কতটুকু। > https://sonalikantha.com/বিশ্বকাপে-আবু-জায়েদ-রাহি/

সেরা পাঁট উইকেট রক্ষক ব্যাটসম্যান এর তালিকায় প্রথম স্থানে রয়েছেন কুমার সাঙ্গাকারা। এই কিংবদন্তী ক্রিকেটারের মোট রান ১৩২৬২। মোট ক্যাচ ৪০২ টি।স্টাম্পিং করেছেন ৯৯ টি।গিলক্রিস্ট ৯৪১০ রান,৪১৭ টি ক্যাচ এবং ৫৫ টি স্টাম্পিং করে দ্বিতীয় তালিকায় আছেন।তৃতীয় অবস্থানে আছেন মহেন্দ্র সিং ধোনি। তার মোট রান ১০৫০০, মোট ক্যাচ ৩১৪ টি এবং স্টাম্পিং ১২০ টি।চতুর্থ অবস্থানে রয়েছেন নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম। তার মোট রান ৬০৮৩। ক্যাচ নিয়েছেন ২৬২ টি এবং স্টাম্পিং করেছেন ১৫ টি।এই তালিকার পঞ্চম অবস্থানে থাকা বাংলাদেশী ক্রিকেটার মুশফিকুর রহিমের ৫৪৮৭ রানের পাশাপাশি ১৬৬ টি ক্যাচ এবং ৪২ টি স্টাম্পিং।

এই তালিকায় অন্যরা হলেন দক্ষিণ আফ্রিকার          মার্ক ভাউচার,পাকিস্তানের মঈন খাোন,অস্ট্রেলিয়ার ইয়ান হিলি,পাকিস্তানের রশিদ লতিফ, শ্রীলঙ্কার রমেশ কালুভিতারানা।        

রান সংগ্রহের দিক থেকে বিশ্বের সেরা পাঁচে থাকলেও সব মিলিয়ে সেরাদের তালিকায় মুশফিকুর রহিমের অবস্থান নবম। আরও ৬৯ টি ডিসমিসাল এর মালিক হলে মুসফিক উঠে আসবে সর্বকালের সেরা পাঁচ উইকেট রক্ষক ব্যাটসম্যান দের তালিকার সেরা পাঁচে।        

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here