সকালে কাঁচা ছোলা খাওয়ার স্বাস্থগত উপকারিতা।

কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

সকালে কাঁচা ছোলা খাওয়ার স্বাস্থগত উপকারিতা।  কাঁচা ছোলা উপকারি এইটা আমরা সবাই জানি।প্রতি ১০০ গ্রাম কাঁচা ছোলায় আমিষ প্রায় ১৮ গ্রাম,কার্বোহাইড্রেট প্রায় ৬৫ গ্রাম,ফ্যাট মাত্র ৫ গ্রাম,২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম,ভিটামিন এ প্রায় ১৯২ মাইক্রোগ্রাম,এবং প্রছুর পরিমাণে ভিটামিন বি১ ও বি-২ আছে কাঁচা ছোলায়।

এছাড়াও কাঁচা ছোলায় বিভিন্ন প্রকার ভিটামিন,খনিজ লবন,ম্যাগনেশিয়াম ও ফসফরাস রয়েছে।এছাড়াও রয়েছে আরো অনেক উপকার।কাচা ছোলা ভিজিয়ে,খোসা ছড়িয়ে,কাচা আদার সংগে খেলে শরিরে একই সংগে আমিষ ও এয়ান্টিবায়টিক যাবে।আমিষ মানুষকে শক্তিশালী বানায়।সকালে কাঁচা ছোলা খাওয়ার স্বাস্থগত উপকারিতা।

ডাল হিসেবে; ছোলা পুস্টিকর একটি ডাল।এ্তে আছে আমিষ,ট্রিপটোফান,কপার,ফস্ফরাস,এবং আয়রন।

হৃদরোগের ঝুকি কমাতেঃ অস্ট্রেলিয়ান গবেষকরা দেখিয়েছেন যে, খাবারে ছোলা যুক্ত করলে টোটাল কোলেস্টোরেল এবং খারাপ কোলেস্টেরল এর পরিমাণ কমে যায়।ছোলাতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ধরনের খাদ্য আশ আছে যা হৃদরোগে  আক্রান্ত হওয়ার ঝুকি থেকে মুক্তি পাওয়া যায়।আশ,পটাশিয়াম,ভিটামিন সি,পটাশিয়াম এবং বিটামিন বি-৬ হৃদযন্ত্রের সাস্থ ভালো রাখতে সাহায্য করে।ফলে হৃদরোগের ঝুকি কমে যায়।

রক্তচাপ নিয়ন্ত্রনঃ আমেরিকান মেডিকেল এসোসিয়েশন জারনালে প্রকাশিত প্রতিবেদনে দেখানো হয় যে,যে সকল অল্প বয়সী নারীরা বেশি পরিমানে ফলিক এসিড যুক্ত খাবার খান তাদের হাইপারটেশনের পরিমান কমে যায়।

আরও পড়ুনঃ প্রতিদিন আম খাওয়ার উপকারিতা। http://sonalikantha.com/শরীর-সুস্থ-রাখতে-আমের-যত-প/

রক্ত চলাচলঃ অপর এক গবেশনায় দেখা যায় যে, যারা প্রতিদিন এক বা দুই কাপ ছোলা,শিম এবং মটর খান তাদের পায়ের আরটারিতে রক্ত চলাচল বেড়ে যায়।

ক্যান্সার রোধেঃ কোরিয়ান গবেশনায় এক গবেষক প্রমান করেন যে,বেশি পরিমান ফলিক এসিড খাবারের সাথে গ্রহনের মাধ্যমে নারীরা কোলন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার এর ঝুকি থেকে নিজেদেরকে মুক্ত রাখতে পারেন।

কোলেস্টেরলঃ সকালে কাঁচা ছোলা খাওয়ার স্বাস্থগত উপকারিতা। ছোলা শরীরের অপ্রয়োজনীয় কোলেস্টেরলের পরিমান কমিয়ে দেয়।ছোলার ফ্যাট বা তেলের বেশির ভাগ পলি-আন্সেচুর‍্যাটেড ফ্যাট,যা শরীরের জন্য ক্ষতিকর নয়।প্রোটিন কারবোহাইড্রেট ও ফ্যাট ছাড়া ছোলায় আরো আছে বিভিন্ন বিটামিন ও খনিজ লবন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here