WWE রেসলিং কি বাস্তব খেলা?

রেসলিং সত্য না মিথ্যা।
ছবিঃ সংগৃহীত।

WWE রেসলিং কি বাস্তব খেলা? টেলিভিশনে প্রচারিত রেসলিং বা ডব্লুডব্লুই এর বিষয়ে অনেকের অনেক রকম ধারনা রয়েছে।রেসলিং এর বাংলা অর্থ হচ্ছে কুস্তি।এর বর্তমান নাম হচ্ছে ডব্লুডব্লুই – (WWE). পূর্বে রেসলিং এর কয়েকটি নাম নাম ছিলো। সেগুলো হলো, টাইটান স্পোর্টস, ইনকো ওয়ার্ল্ড রেসলিং  ফেডারেশন এন্টারটেইনমেন্ট।১৯৪০ সালে যুক্তরাস্ট্রের ম্যাকমোহান রেসলিং প্রতিষ্ঠা করেন।

 WWE রেসলিং কি বাস্তব খেলা?
ছবিঃ সংগৃহীত।

রেসলিং দেখে বিভিন্ন জনে বিভিন্ন মতামত ‍দিয়ে থাকলেও অধিকাংশ লোকই রেসলিং বিষয়ে সঠক ধারনা রাখেননা।যারা রেসলিং নিয়মিত দেখেন তাদের মতে এর প্রতিটি খেলা সত্য।রেসলিং খেলায় এক খেলোয়াড় আরেক খেলোয়াড়কে মেরে রক্তাক্ত করার দৃশ্য দেখে অনেকেই বিশ্বাস করে নেন রেসলিং একটি সত্য ও বাস্তব খেলা।কিংবা বোঝারও উপায় নেই এইটা মিথ্যা।

কিন্তু রেসলিং এর ইতিহাস এবং বাস্তবতা সম্পর্কে জানলে বোঝা যায় আসলে রেসলিং এর মারামারি সত্য নাকি মিথ্যা।ধুন্ধুমার মারামারি দেখে বা রক্তাক্ত রেসলার দেখে বাস্তব ধরে নেওয়াই স্বাভাবিক।

 WWE রেসলিং কি বাস্তব খেলা?
ছবিঃ সংগৃহীত

কিন্তু কঠিন বাস্তবতা হচ্ছে আমরা রেসলিং এর মারামারি বা রক্তাক্ত অবস্থা দেখে যতই শিউরে উঠি না কেন ‍রেসলিং হলো একটি সাজানো খেলা মাত্র।ধরে নিতে পারি নিতে পারি রেসলিং আর নাটক ‍সিনেমা প্রায় একই রকম।অথবা আমরা রেসলিং খেলাকে মঞ্চ নাটক মনে করতে পারি।মঞ্চ নাটকে যেমন সরাসরি অভিনীত নাটক প্রচার করা হয় রেসলিং খেলায়ও ঠিক তেমন করে পূ্র্ব নির্ধারিত কিছু ব্যাক্তি মঞ্চে উঠে দর্শকদের আনন্দ বিনোদন দেওয়ার জন্য।রেসলিং বা কুস্তি খেলায় জয় পরাজয় আগে থেকেই নির্ধারণ করা থাকে।কে কাকে কিভাবে মারবে এবং সহযোগিতা করবে তাও আগেই নির্ধার‌ণ করা থাকে।

জেনে রাখা ভালো রেসলিং খেলার আগে কয়েকবার করে খেলোয়াড়রা নিজেদের মধ্যে প্রস্তুতি নিয়ে থাকেন।প্রস্তুতি শেষে মূল মঞ্চে নেমে আসে খেলোয়াড়রা।যে খেলোয়াড়কে যেভাবে মারতে বলা হয় বা মার খেতে বলা হয় সে সেভাবেই মারে বা মার খায়।এভাবেই রেসলিং খেলার মাধ্যমে রেসলাররা আমাদেরকে্ একটি সাজানো এবং পূর্ব নির্ধারিত করে রাখা জয় পরাজয়ের খেলা উপহার দেন।

 WWE রেসলিং কি বাস্তব খেলা?
ছবিঃ সংগৃহীত

আবার অনেকেই প্রশ্ন তোলেন রেসলিং যদি ‍মিথ্যা হয় তাহলে রক্ত বের হয় যে এটাও কি মিথ্যা?বলে রাখা ভালো রেসলিং খেলাটির জন্মলগ্ হচ্ছে মানুষকে বিনোদন দেওযা।তাই অডিয়েন্স বা দর্শকদের বিনোদন দেওয়ার জন্য পূর্ব থেকে নির্ধারণ করা থাকে যে কখন কাকে কোন জায়গায় আঘাত করলে রক্ত ঝরবে।সেই হিসেব মতে খেলোয়াড়দের গায়ে ব্লেড লাগানো থাকে যাতে নির্দিষ্ট জাযিগায় আঘাত করলেই রক্ত বের হয়।এছাড়াও রেসলিং খেলোয়াড়দের গায়ে ব্লাড ক্যাপসুল লাগানো হয় মাঝে মধ্যে। তবে অনেক সময় কোন খেলোয়াড়ের অসাবধানতার কারনে বা ভূলবসত আঘাতের কারনে অন্য খেলোয়াড় এর শরীর থেকে রক্ত বের হয়।খেলার মধ্যে অেনেক খেলোয়াড়কে অসহায় দেখা যায় এবং অন্য খেলোয়াড় এসে তার পক্ষ্য নিয়ে হিরো সাজে যাহা সম্পূর্ণ সাজানো। WWE রেসলিং কি বাস্তব খেলা?

আরও পড়ুনঃ এক ইলিশের দাম শুনে চোখ কপালে। http://www.sonalikantha.com/এক-ইলিশের-দাম-শুনে-চোখ-কপা/

রেসলিং খেলার মধ্যে আমরা খেলোয়াড়দের যে বান্ধবী বা স্ত্রীদের দেখি তারাও আসল নয়।খেলার সময় ঐসব মেয়েদেরকে অভিনয় করার জন্য আগে থেকেই প্রস্তুত রাখা হয়।হবহু সিনেমায় যেমনটি দেখা যায় নায়কের সাথে নায়িকার অভিনয় ঠিক রেসলিং এর মধ্যেও রেসলিং খেলোয়াড়দের সাথে অভিনয় করার জন্য মেয়েদের রাখা হয়।এছাড়াও নারীদের জন্য প্রচলিত রেসলিংও সাজনো একটি খেলা।

 WWE রেসলিং কি বাস্তব খেলা?
ছবিঃ সংগৃহীত

রেসলিং খেলার উদ্ভাবক ম্যাকমোহান প্রথমে রেসলিং খেলার রহস্য গোপন রাখলেও পরে রাজস্ব দেওয়ার ভয়ে স্বীকার করেন যে রেসলিং আসলে একটি সাজানো নাটকের মত যা মানুষকে আনন্দ দেওযার জন্য আয়োজন করা হযে থাকে।

রেসলিং খেলা শেষে আমরা সবাই নিশ্চয় ‍লক্ষ্য করি ইংরেজীতে লেখা থাকে “ডোন্ট ট্রাই দিস এট হোম।” রেসলিং আয়োজকরা আমাদেরকে সচেতন করে দিচ্ছেন কারন তাদের এই খেলাটি আমরা বাস্তব ভেবে যেন খেলা শুরু করে না দিই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here