×
সদ্য প্রাপ্ত:
সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী তারেক রহমান জনমনে আতঙ্ক ছড়াতেই বাসে আগুন ও ককটেল বিস্ফোরণ: ডিএমপি গ্রাম পুলিশের বেতন-ভাতা বাড়ানোর ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী একাত্তরের যুদ্ধ ছিল স্বাধীনতা অর্জনের, চব্বিশ ছিল রক্ষার: প্রধানমন্ত্রী খুলনায় নতুন কুঁড়ি স্পোর্টস সিজন-২ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী ষড়যন্ত্রকারীদের ২০২৪ সালের মতোই জনগণ উচিত জবাব দেবে: প্রধানমন্ত্রী চীন-বাংলাদেশ-মিয়ানমার করিডোরে ভূরাজনৈতিক শঙ্কা নেই: পররাষ্ট্র প্রতিমন্ত্রী খান জাহান আলীর (রহ.) মাজার জিয়ারত করলেন প্রধানমন্ত্রী একটি মহল চক্রান্ত করে শিল্প খাতে অস্থিতিশীলতা তৈরির চেষ্টা করছে: স্বরাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী আটক
  • প্রকাশিত : ২০২৬-১১-০৯
  • ১৯ বার পঠিত

শিল্প ও বাণিজ্য প্রতিবেদক:

দেশের তৈরি পোশাকশ্রমিকদের জন্য মাসিক সর্বনিম্ন মজুরি ৩২ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে শ্রমিকপক্ষ। একই সঙ্গে শিক্ষানবিস শ্রমিকদের জন্য ৩০ হাজার টাকা এবং সর্বোচ্চ গ্রেডের শ্রমিকদের জন্য ৪৮ হাজার টাকা মজুরি নির্ধারণের দাবি জানানো হয়েছে।

সোমবার (৯ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় নিম্নতম মজুরি বোর্ডের দ্বিতীয় সভায় শ্রমিক প্রতিনিধিরা এই আনুষ্ঠানিক প্রস্তাব জমা দেন। সভা শেষে বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ও শ্রমিক প্রতিনিধি বাবুল আখতার এই তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

প্রস্তাবিত মজুরি কাঠামো অনুযায়ী:

  • গ্রেড-১: ৪৮,০০০ টাকা

  • গ্রেড-২: ৪৩,০০০ টাকা

  • গ্রেড-৩: ৩৮,০০০ টাকা

  • গ্রেড-৪ (সর্বনিম্ন): ৩২,০০০ টাকা

  • শিক্ষানবিস শ্রমিক: ৩০,০০০ টাকা

অন্যদিকে, আজকের সভায় মালিকপক্ষ তাদের মজুরি প্রস্তাব জমা না দিয়ে সময় প্রার্থনা করে। বোর্ডের পক্ষ থেকে মালিকপক্ষকে তাদের প্রস্তাবিত কাঠামো জমা দেওয়ার জন্য চার কার্যদিবসের সময় বেঁধে দেওয়া হয়েছে।

নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আজাদ সুবহানী সাংবাদিকদের জানান, মজুরি-সংক্রান্ত বিষয়গুলো পর্যালোচনার দায়িত্ব দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোসলেহ উদ্দিন আহমদকে। এছাড়া বাস্তব পরিস্থিতি ও শ্রমিকদের জীবনযাত্রার মান যাচাই করতে চলতি সপ্তাহেই বিভিন্ন পোশাক কারখানা সরেজমিনে পরিদর্শন করবে বোর্ড।

উল্লেখ্য, পোশাক খাতের ৫৫টি নিবন্ধিত শ্রমিক সংগঠনের সমন্বয়ে গঠিত পাঁচটি জোটের দাবির প্রেক্ষিতে গত ১ নভেম্বর নতুন নিম্নতম মজুরি বোর্ড গঠন করে সরকার। বর্তমানে পোশাকশ্রমিকদের সর্বনিম্ন মাসিক মজুরি ১২ হাজার ৫০০ টাকা, যা ২০২৩ সালের নভেম্বরে নির্ধারণ করা হয়েছিল। সবপ্রক্রিয়া শেষে আগামী ডিসেম্বর থেকে নতুন মজুরি কাঠামো কার্যকর হওয়ার কথা রয়েছে, যার মাধ্যমে জানুয়ারিতে নতুন স্কেলে বেতন পাবেন তৈরি পোশাক খাতের প্রায় ৪০ লাখ শ্রমিক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
lube
ফেসবুকে আমরা...
ক্যালেন্ডার...
❮

❯
Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat